আজকের দুবাই টাকার রেট বাংলাদেশ

দুবাই সংযুক্ত আরব আমিরাতের একটি অন্যতম শহর। জীবিকার জন্য পৃথিবীর বিভিন্ন দেশের অনেক প্রবাসী এখানে প্রবাস জীবন বেছে নিয়েছেন। দুবাই থেকে বাংলাদেশী প্রবাসীরা ব্যাংক ও অনলাইন ব্যাংকের মাধ্যমে বাংলাদেশের টাকা পাঠিয়ে থাকেন। আপনি আমাদের এই সাইট থেকে প্রতিদিন টাকার মান জেনে নিয়ে সে অনুযায়ী ব্যাংক বা বিকাশের মাধ্যমে টাকা পাঠাতে পারেন। 

আজ ৫ই জুন ২০১৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১ বাংলা, ২৬ শে জুলকদ ১৪৪৫ হিজরী, রোজ বুধবার।

আজকের আলোচনা থেকে আপনি দুবাই দিরহাম টু বাংলাদেশ টাকা,  দুবাই টাকার রেট, আজকের দুবাই টাকার বাংলাদেশের রেট, দুবাই ১ টাকা বাংলাদেশের কত টাকা আজকের রেট, দুবাই ১০ দিরহাম বাংলাদেশি টাকা আজকের রেট, দুবাই ১০০ টাকা বাংলাদেশের কত টাকা, দুবাই ১০০০ টাকা বাংলাদেশের কত টাকা, দুবাই ১৫০০ টাকা বাংলাদেশের কত টাকা, দুবাই বিকাশ রেট এবং দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন। 

দুবাই দিরহাম টু বাংলাদেশ টাকা / দুবাই টাকার রেট

দুবাই দিরহাম – আরব আমিরাত দিরহাম (AED) বাংলাদেশি টাকা
1 দিরহাম 32.16 টাকা (৩২ টাকা ১৬ পয়সা) 
10 দিরহাম  321.60 টাকা (৩২১ টাকা ৬০ পয়সা)
50 দিরহাম 1608 টাকা (১৬০৮ টাকা)
100 দিরহাম  3216 টাকা (৩২১৬ টাকা)
500 দিরহাম  16080 টাকা (১৬০৮০ টাকা)
1,000 দিরহাম  32160 টাকা (৩২১৬০ টাকা)
5,000 দিরহাম  160800 টাকা (১৬০৮০০ টাকা)
10,000 দিরহাম 321600 টাকা (৩২১৬০০ টাকা)

দুবাইয়ের মুদ্রা কি নামে পরিচিত

দুবাইয়ে ব্যবহৃত মুদ্রা মূলত দিরহাম নামে পরিচিত। এটি সংযুক্ত আরব আমিরাতের স্থায়ী মুদ্রা হিসাবে চলে আসছে। এটি মধ্যপ্রাচ্যের অন্যতম মুসলিম সম্প্রদায় ভুক্ত দেশবিধায় সেই দেশের সংস্কৃতির সাথে মিল রেখে মুদ্রার নামকরণ করা হয়েছে। দিরহামকে সংক্ষেপে AED বলা হয়।দুবাই দিরহাম – আরব আমিরাত দিরহাম (AED)।

দুবাই দিরহামের ইতিহাস

দিরহাম হলো একটি প্রাচীন মুদ্রার নাম। একটি আরবি শব্দ থেকে ‘দিরহাম’ নামটি এসেছে । দিরহাম প্রায় কয়েক শতাব্দী ধরে বিভিন্ন বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত হয়ে আসছে। দিরহাম ওসমানীয় সাম্রাজ্যের মধ্যেও বিরাজমান ছিল ।

১৯৬৬ সালের আগ পর্যন্ত আরব আমিরাতে দিরহামের প্রচলন ভিন্ন রকমের ছিল। সে সময়ে আরব আমিরাতে বিভিন্ন অঞ্চলে গালফ রুপি ব্যবহার করত। পরবর্তীতে আমিরাত গুলো সাময়িকভাবে সৌদি রিয়াল ব্যবহার করা শুরু করে। ১৯৬৬ সাল থেকে দুবাইয়ের আবুধাবীতে বাহরাইনের দিনারের প্রচলন হয়েছিল। ঠিক একই সময়ে দুবাইয়ের আবুধাবি ছাড়া সকল আমিরাতে কাতার ও দুবাই রিয়ালের প্রচলন হয়।

১৯৭৩ সালের ১৯ মে দিরহামের প্রবর্তন করে সংযুক্ত আরব আমিরাত । তখন  কাতার ও দুবাই রিয়ালের সমমূল্যে দিরহামের মূল্য ছিল। এছাড়া বাহরাইনি দিনারকে দিরহামের ১০ গুণ মূল্যে প্রতিস্থাপিত করে প্রচলিত হয়। যেমন সে সময় থেকেই ১ দিরহাম = ১ কাতার ও দুবাই রিয়াল, এবং ১০ দিরহাম = ১ বাহরাইনি দিনার।

আজকের দুবাই টাকার বাংলাদেশের রেট

আজকে দুবাই দিরহাম রেট (Dubai Dirham Rate) বাংলাদেশী টাকায় ৩২.১৬ টাকা। অর্থাৎ দুবাই থেকে আজকে বাংলাদেশে এক দিরহাম পাঠানো হলে এই এক দিরহাম কে বাংলাদেশী টাকায় রূপান্তরিত করে আপনি ৩২ টাকা ১৬ পয়সা পেতে পারেন।

দুবাই ১ টাকা বাংলাদেশের কত টাকা আজকের রেট

আজ ৫ই জুন ২০২৪ ইংরেজি দুবাই ০১ দিরহাম ৩২.১৬ টাকা । অর্থাৎ দুবাইয়ের এক দিরহাম এর পরিবর্তে বাংলাদেশী টাকায় ৩২ টাকা ১৬ পয়সা পাওয়া যাবে।

দুবাই ১০ দিরহাম বাংলাদেশি টাকা আজকের রেট

আজ ৫ই জুন ২০২৪ ইংরেজি দুবাই ১০ দিরহাম এর  মূল্য ৩২১.৬০ টাকা। অর্থাৎ দুবাইয়ের দশ দিরহাম এর বিপরীতে বাংলাদেশি টাকায় ৩২১ টাকা ১৬ পয়সা পাওয়া যাবে।

দুবাই ১০০ টাকা বাংলাদেশের কত টাকা

আজ ৫ই জুন ২০২৪ ইংরেজি দুবাই ১০০ দিরহাম এর বিপরীতে বাংলাদেশি টাকায় আজকের রেট ৩,২১৬ টাকা। যদি কোন দুবাই প্রবাসী আজকের দাম বাংলাদেশে পাঠায় তাহলে ৩,২১৬ টাকায় সংগ্রহ করতে পারবেন।

দুবাই ৫০০ দিরহাম বাংলাদেশি টাকা আজকের রেট

আজ ৫ই জুন ২০২৪ ইংরেজি দুবাই ৫০০ দিরহাম এর মূল্য ১৬৮০০ টাকা । অর্থাৎ কোন দুবাই প্রবাসী যদি আজকে বাংলাদেশে টাকা পাঠায় তা কনভার্ট করে বাংলাদেশী টাকায় ১৬৮০০ টাকা পাবেন ।

দুবাই ১০০০ টাকা বাংলাদেশের কত টাকা

আজ ৫ই জুন ২০২৪ ইংরেজি দুবাই ১০০০ দিরহাম হলো ৩২,১৬০ টাকা। ১০০০ দিরহামের বিপরীতে বাংলাদেশি টাকায় পাওয়া যাবে ৩২১৬০ টাকা। 

দুবাই ১৫০০ টাকা বাংলাদেশের কত টাকা

আজ ৫ই জুন ২০২৪ ইংরেজি দুবাই ১৫০০ দিরহাম এর বিপরীতে বাংলাদেশি টাকায় পাওয়া যাবে ৪৮,২৪০ টাকা। 

অধিকাংশ বাঙালি দুবাই প্রবাসী হিসেবে যারা কর্মরত রয়েছে তাদের বেশিরভাগ হ্যাপি বেসিক বেতন ১৫০০ থেকে ১৬০০ দিরহাম হয়ে থাকে। সেক্ষেত্রে বাংলাদেশে ১৫০০ দিরহাম পাঠালে তা বাংলাদেশী টাকায় ৪৮,২৪০ টাকা পাবেন।

দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর পদ্ধতি 

কাজ করা, ভ্রমণ ,চিকিৎসা ইত্যাদি নানা কারণে মানুষ দুবাই ভ্রমণ অবস্থান করে থাকেন।সে ক্ষেত্রে দুবাই থেকে অনুমোদিত ব্যাংকের মাধ্যমে বাংলাদেশে অর্থ স্থানান্তর করা যায়।

ব্যাংক ছাড়া বর্তমানে অনলাইন ব্যাংকিং সেবা সমূহ যেমন: বিকাশ, নগদ, রকেট ইত্যাদি মাধ্যমে অর্থ দুবাই থেকে বাংলাদেশে স্থানান্তর করা যায়। সহজলভ্যতার জন্য আজকাল বিদেশ থেকে বাংলাদেশের টাকা পাঠানোর ক্ষেত্রে অনলাইন ব্যাংকিং এর চাহিদা দিন দিন বেড়ে চলছে।

বিকাশে দুবাই টাকা/ দিরহামের আজকের রেট

আজকে দুবাই থেকে বিকাশের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে ০১ দিরহাম এর বিপরীতে পাওয়া যাবে ৩২ টাকা ১৬ পয়সা। সাধারণত ব্যাংকে লেনদেনের তুলনায় বিকাশের মাধ্যমে বৈদেশিক অর্থ লেনদেন করলে, টাকার রেট কিছুটা কমবেশি হতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top